আউটসোর্সিং নাকি ফ্রীল্যান্সিং ?

আউটসোর্সিং নাকি ফ্রীল্যান্সিং

আউটসোর্সিং নাকি ফ্রীল্যান্সিং অনেকেই এই দুটোকে একসাথে গুলিয়ে ফেলেন। এবং যারা কাজ করে তারাও অনেকে শিউর না আসলে কোনটা কি। রাস্থা-ঘাটে অনেক বিজ্ঞাপন দেখবেন যে এখানে আউটসোর্সিং শিখানো হয়।

আসলে যারা এই বিজ্ঞাপন দিচ্ছেন তারা নিজেরাও জানেন না ব্যাপারটা ভাল করে।

আউটসোর্সিং তো শিখানোর কিছু না। আসলে দুইটা দুই রকম। এইটাকে আপনি মুদ্রার এপিঠ-ওপিঠ বলতে পারেন।

আসলে  আউটসোর্সিং কী?

আউটসোর্সিং হল আপনি নিজের কাজের জন্য মাসিক বেতন দিয়ে স্থায়ী কোন কর্মী নিয়োগ না দিয়ে যেকোন সময় নির্দিষ্ট কাজের জন্য কেউকে হায়ার করাকে বুঝায়। ঐ নির্দিষ্ট কাজ শেষ হলে তাকে আপনি কাজের টাকা দিয়ে দিবেন এবং সে আবার অন্য জনের কাজ করবে এভাবে কন্ট্রাক্ট নিয়ে।

একটা উদাহরণের মাধ্যমে ব্যাপার টা বুঝার চেষ্টা করিঃ

ধরুন আপনার একটা কোম্পানি আছে এবং সে কোম্পানির জন্য একটা ওয়েবসাইট বানানো লাগবে। এখন আপনি ওয়েবসাইট বানানোর জন্য মাসিক বেতন দিয়ে কাউকে রাখলে তো আপনার পোষাবে না কারণ ওয়েবসাইট বানানোর পর তাকে দিয়ে আপনার কোন কাজ নেই আর। তাই আপনি একটা মার্কেটপ্লেস থেকে একজন কে হায়ার করলেন শুধু একটা ওয়েবসাইট বানিয়ে দেওয়ার জন্য এবং আপনি তাকে কাজ শেষ হয়ে যাওয়ার পর তার টাকা দিয়ে দিবে। আপনি যে প্রতিষ্ঠানের বাহিরের সোর্স থেকে কাউকে হায়ার করলেন এই ব্যাপারটাকে আপনি আউটসোর্সিং বলবেন। তার মানে আপনি আউটসোর্সিং করে কর্মী হায়ার করেছেন কোন নির্দিষ্ট কাজ করে দেওয়ার জন্য।

তাহলে  ফ্রীল্যান্সিং কী?

অনেক সহজ, ফ্রীল্যান্সিং হল আপনি মাসিক বেতনের বিনিময়ে কারো আন্ডারে কাজ না করে বিভিন্ন ব্যাক্তির সাথে প্রজেক্ট অনুযায়ী কাজ করবেন। আপনি নির্দিষ্ট কাজ করে দেওয়ার চুক্তি করবেন কারো সাথে এবং ওই কাজ শেষ হয়ে গেলে ক্লায়েন্ট আপনার টাকা দিয়ে দিবে এবং আপনি আবার অন্য আরেকজনের সাথে কাজ করবেন। তার মানে যে কাজ টা করায় তার কাছে ব্যাপারটা আউটসোর্সিং এবং যে কাজটা করে দেয় তার কাছে ব্যাপারটা ফ্রীল্যান্সিং। আরো সহজে বলতে গেলে আউটসোর্সিং এর বিপতির দিকই ফ্রীল্যান্সিং।

 

যে কাজ করায় সে বলবে আমি আউটসোর্সিং করে কাজ করাই আর যে কাজ করে দেয় সে বলবে আমি ফ্রীল্যান্সিং করে কাজ নেই এবং আমি একজন ফ্রীল্যান্সার।

 

এই হিসেবে আমরা একটা রিক্সা ওয়ালাকেও ফ্রীল্যান্সার বলতে পারি, পাঠাও রাইডারকেও আমরা ফ্রীল্যান্সার বলতে পারি কারণ তারা কারো আন্ডারে মাসিক বেতনের বিনিময়ে কাজ না করে তারা বিভিন্ন মানুষকে সেবা দেয়।

নরমালি আমরা দেখি যে ফ্রীল্যান্সিং এবং আউটসোর্সিং ব্যাপারটা অনলাইনের সাথে জড়িত। কারণ অনেকেই বিভিন্ন আউটসোর্সিং সাইট থেকে ফ্রীল্যান্সার হায়ার করে নির্দিষ্ট কাজ করিয়ে নেয়। ফ্রীল্যান্সার রা মূলত তাদের স্কিল অনেকের কাছে বিক্রি করে টাকা কামায়।

যারা ফ্রীল্যান্সিং করে অন্যের কাজ করে দেয় তারা নানান মার্কেটপ্লেসে তাদের প্রোফাইল তৈরি করে এবং যাদের কোন কাজের দরকার হবে তারা ঐ সাইট থেকে ফ্রীল্যান্সারদের প্রোফাইল ভিজিট করে যদি মনে হয় যে সে কাজটি করতে পারবে তাহলে তার সাথে কথা বলে তাকে হায়ার করে। আশা করি বুঝাতে পেরেছি আউটসোর্সিং নাকি ফ্রীল্যান্সিং কোনটি আপনি করতে ইচ্ছুক।

ফ্রীল্যান্সার হায়ার করার কিছু ওয়েবসাইটঃ

Upwork.com

Fiverr.com

freelancer.com

লেখকঃ Sohel Sarkar

Author: admin