আমি কোন কাজ পারি না, আমি কিভাবে ফ্রীল্যান্সিং করব?

আমি কোন কাজ পারি না, আমি কিভাবে ফ্রীল্যান্সিং করব?

আপনার যদি কোন কাজ জানা না থাকে, তবে আপনি কাজ শিখে নিন। কাজ শিখে নিতে দোষ কোথায় ? । যে কোন কিছুই শিখতে পারেন।
১।ওয়েব ডিজাইনিং
২। ওয়েব ডেভেলপমেন্ট
৩। কম্পিউটার প্রোগ্রামিং
৪। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এস ই ও)
৫। গ্রাফিক্স ডিজাইনিং
৬। কনটেন্ট রাইটিং
৭। এডমিন সাপোর্ট
৮। সেলস অ্যান্ড মার্কেটিং
৯। কাস্টমার সার্ভিস
১০। সোশ্যাল মিডিয়া মার্কেটিং
ইত্যাদি ইত্যাদি আরও অসংখ্যা কাজ , যেটা গুগলে সার্চ করে নিবেন।

সব চাইতে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে যে, মানুষ যা নিয়ে ঘটাঘাটি করবে সে দিকেই এক্সপার্ট হবে এইটাই স্বাভাবিক। আজকেই আপনি কাজ শুরু করলেই প্রথম দিন ই সফল হবেন না। আপনি যদি আজ থেকেই ফ্রিল্যান্সিং শুরু করেন তাহলে আজই না হোক কাল বা এক মাস পর অথবা এক বছর পর এক জন সফল ফ্রিল্যান্সার হতে পারবেন। তবে বলে রাখি যে, এক সাথে দুইটা কাজ হয় না । আপনি চাকুরী করবেন আবার ফ্রিলান্সিং করবেন, তাহলে আপনি কোনটাই ভাল করে করতে পারবেন না । না চাকুরী না ফিলান্সিং । আপনার যদি চাকুরী করার ইচ্চা থাকে তবে আপনার জন্য এই পেশা না । আর আপনি যদি প্রথাগত চাকরি করতে না চান, তাহলে আজ থেকেই ফ্রিল্যান্সিং সম্পর্কে জানা শুরু করুন। এখানে কাজের অভাব নেই।সাথে সাথে কাজের বিষয়ের ও অভাব নেই। আপনার ইচ্চা মত আপনি আপনার পছন্দের বিষয় নির্বাচন করে সামনে এগিয়ে যাবেন । এক সময় একটা বিষয় নিয়ে কাজ শুরু করলেন কিছুদিন পর দেখলেন যে সেটা ভাল লাগছে না তখন আপনি ইচ্চা করলে সহজেই অন্য বিষয়ে পরিবর্তন করতে পারবেন।
তবে আমি আপনাকে সাজেস্ট করব যে, আপনি যে কোন এটা বিষয়ের এক্সপার্ট হবেন । হোমিও ডাক্তারদের মত সব বিষয় এক্সপার্ট হতে যাবেন না। এতে রেজাল্ট খুব ভাল হয় না। আরও সহজ ভাষায়, ধরে নিলাম আপনি ওয়েব ডিজাইনার কিন্তু আপনি কোন দিন গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে যাবে না। আপনি পারলেও করবে না । ক্লাইন্টকে গ্রফিক্স ডিজাইনের কাছে রেফার করবেন। এটা আপার প্রফাইলের জন্য ভাল হবে।
তবে কোন কোন ক্ষেত্রে এক জন ফ্রিল্যান্সারকে এক সাথে অনেক কিছুর কাজ করতে হয়। তবে যেটাই করুন না কেন, আপনার লক্ষ্য থাকতে হবে স্থির।

কোথায় কাজ শিখবেন ?
===============
আমার কাছে এই প্রশ্ন কেহ করলেই আমি উত্তর দেই এইভাবে আপনি গুগল এবং ইউটিউব , কেহ যদি ১০০ বার যদি বলে এর পর কার কাছে ? তখনও একই উত্তর দিব। কিন্তু এই গুগল, ইউটিউব প্রপারলি ইউজ করতে জানতে হবে। গুগলের কাছে আপনাকে প্রশ্ন করতে জানতে হবে । যদি সঠিকভাবে গুগলের কাছে প্রশ্ন করতে পারেন তবে কোন দিন কোন অনলাইনের কাজএ আপনার আটকাবে না।
তবে এই জন্য যদি কেহ আমাকে ১০০ বার প্রশ্ন করে যে, ফ্রিলান্সিং করতে হলে আমাকে কি কি লাগবে ,
তবে প্রত্যেকে বার বলব যে, আপনার ভাল “ইংরেজী” জানতে হবে তাহলে আপনি ভাল মাসে $2000 ইনকাম করা আপনার জন্য কোন ব্যাপার হবে না।
এর পর লাগবে কম্পিউটার এবং ইন্টারনেত কানেকশন।
এর পর যারা গুগল, ইউটিউব প্রপারলি ইউজ করতে পারেন না। তারা এক্সপার্টদের কাছে যাবেন,যদি তারা ইচ্ছা করে তবে আপনার জন্য ভাল কিছু করে দিতে পারে।
যদি কারর এক্সপার্ট সাথে পরিচয় না থাকে তবে আপনার ট্রেনিং সেন্টারে যাবেন। তবে আমাদের দেশের অনেক ট্রেনিং সেন্টারের ট্রেনারদের নিজেদেরই কোন প্রফাইল নাই। তারা ধান্ধা করে টাকা ইনকাম করে । এদের কাছে যাবেন না। কারর মনে কষ্ট দেওয়ার জন্য এই কথা গুলি বলি নাই।

লেখকঃ Ruhul Amin
Spread the love

Author: admin