কীভাবে বায়ার থেকে রিভিউ চাইবেন?

কীভাবে বায়ার থেকে

বর্তমানে ফাইবার ফিডব্যাক চাওয়ার দিক থেকে অনেক হার্ড অনেকেই জানেন। এখন ডাইরেক্ট ফাইভ স্টার চাইলে ওয়ার্নিং দেয়। তাই কোন বায়ারকে ডাইরেক্ট ফাইভ স্টার চাওয়া নিয়ে বলা যাবে না। প্রথম কথা হল কাজ ১০০% ভালো করা। কারন আপনার কাজ ১০০% ভালো+ক্লায়েন্টের সাথে ভালো কমুনিকেশন হলে ক্লায়েন্ট আপনাকে ফাইভ স্টার দিবেই। এখানে একটা কিন্তু আছে। ফাইবারে সাধারনত মেইন যে সমস্যাটা হয় নিউ বায়ারদের নিয়ে যারা ফাইবারে নতুন জয়েন করে তারা জানে না কিভাবে অর্ডার প্লেস বা রিভিউ দিতে হয়। আবার অনেকে রিভিউ দিতে যেয়ে ৪.৫ আবার ৪ আবার অনেক সময় ১ স্টার দিয়ে ফেলে কারন অনেকেই এর গুরুত্ব এতটা বুঝে না যতটা আপনার কাছে এইটা গুরুত্বপূর্ন। আবার অনেক ক্ষেত্রে অল্ড বায়ার কিন্তু আপনার কাছে প্রথম এসেছে কোন কারনে সে হয়তো কিছুটা আনস্যাটিস্ফাইড সে হয়তো কিছুটা কম দিতে পারে ফিডব্যাকের ক্ষেত্রে সেক্ষেত্রে আমরা আগে যেইটা করতাম বায়ারকে ডাইরেক্ট ৫ স্টার দিতে বলতাম এতে বায়ার দিত।

তো নিউ বা অল্ড বায়ারের ক্ষেত্রে যেভাবে ৫ স্টার রিভিউ চাইবেন কিন্তু ফাইবার ঝামেলা করবে না। ব্যাপারটা অনেকটা ইংগিতের মাধ্যমে বুঝিয়ে দেওয়া। আপনি ডাইরেক্ট বলবেন না কিন্তু তাকে বুঝিয়ে দেবেন ৫স্টার রিভিউ দিতে।

আপনার কাজ শেষের পর অর্ডার ডেলিভারি টাইম যদি থাকে তাহলে যেইটা করবেন তা হল আগেই ডেলিভারি দিবেন না। অনেকেই যে ভুলটা করেন। আগে যদি ডেলিভারি দেন অনেক বায়ার রিভিশন অপশন আছে এইটা বুঝে না তারা ফাইনাল কাজ ভেবে নেয় আর কাজ ভালো না লাগলে ব্যাড ফিডব্যাক দেয়। এক্ষেত্রে হাতে সময় থাকলে আগে ক্লায়েন্টকে কাজ সো করান যদি ক্লায়েন্ট বলে ঠিক আছে তাহলে ডেলিভারি দিবেন।

এখন ডেলিভারিতে যেইটা লিখতে পারেন সেইটা হল ” আমার কাজ যদি আপনার ভালো লেগে থাকে তাহলে ফিডব্যাক দিতে ভুলবেন না। আপনার ফিডব্যাক আমার ক্যারিয়ারকে আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে”

আপনার কাজ যদি তার ভালো লাগে এইটুকু কথাই সে আপনাকে ফাইভ স্টার দিবে। কেন দিবে বলছি। বিদেশে ক্লায়েন্টরা বিজনেস জিনিসটা ভালোভাবে বুঝে এরা অনেকেই বিজনেস ম্যান হয়। আপনার কাজ যদি তার একটু খারাপও লাগে তারপরও তারা চাইবে না খারাপ রিভিউ দিয়ে আপনার ক্যারিয়ার নষ্ট করতে। সো আপনি যখন সেখানে লিখবেন আপনার রিভিউ আমার ক্যারিয়ারের জন্য হেল্প করবে। এর মানেই হল ফাইভ স্টার চাওয়া। আগে আমি নিজেও ফাইভ স্টার চাইতাম কিন্তু রুলস চেঞ্জ এর পর এভাবেই চাই। ফাইবার রুলস অনুযায়ী আপনি বায়ারকে ফিডব্যাক দেওয়ার জন্য বলতে পারেন এখানে কোন সমস্যা নেই। কিন্তু পজিটিভ ফিডব্যাকের জন্য বলা যাবে না।

এরপরও কিছু বিষয় থাকে বায়ার ম্যানেজ করা নিয়ে। অনেক ক্ষেত্রে কাজ আপনার বায়ারের খুব ভালো না লাগলেও ম্যানেজ করে নেওয়াটা জানতে হবে আর এইটা সম্ভব ভালো ফ্রেন্ডলি ব্যবহার। আপনাকে সবার আগে মনে করতে হবে আপনি একজন সেলার সোজা বাংলায় বিক্রেতা। ক্লায়েন্ট ভালো হউক খারাপ হউক তাকে ম্যানেজ করার একটা কৌশল আপনার মধ্যে থাকতে হবে। সবাই বিক্রেতা হতে পারে না। এরপরও খারাপ বায়ারের চক্করে পড়বেন কারন দুনিয়াতে ভালো খারাপ সব ধরনের মানুষ আছে। ঝামেলাপূর্ন বায়ারের থেকে সব সময় দূরে থাকবেন। ফাইবার যে বায়ারের দালালি করে এইটা জেনেই আপনি ফাইবারে কাজ করতে নেমেছেন সো ফাইবারকে হাজার গালি দিয়ে লাভ নেই। সব সময় বায়ারের সাথে ক্যাচাল করা থেকে দূরে থাকা বেটার।

তো যে বিষয়টা নিয়ে মেইনলি আলোচনা করেছি গ্রুপের অনেকেই বায়ারের কাছে রিভিউ চান। এই পোস্টটা শুধু তাদের জন্য যারা প্রোপারলি একটা ওয়ে খুজছিলেন। আরেকটা বিষয় অনেক সময় অর্ডার ডেলিভারি দেওয়ার পর বায়াররা রিভিউ দেয় না। এক্ষেত্রে কাজ শেষে তার কাজে ম্যাসেজে ঘুরিয়ে রিভিউ চাইতে পারেন এভাবে।

” আপনার যদি কোন কাজে আমাকে দরকার হয় নক দিতে ভুলবেন না। আপনার কাছে যদি ৫ মিনিট সময় থাকে তাহলে অর্ডার মার্ক কমপ্লিট করে ফিডব্যাক দিতে ভুলবেন না। আপনার ফিডব্যাক আমার ক্যারিয়ারকে গ্রো আপ করতে অনেক হেল্প করবে”

আমি এভাবেই ৮০% বায়ারের থেকে রিভিউ নিয়ে থাকি।

লেখকঃ Shovon Boshak

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *