ফাইবার এ কাজ পাওয়ার কিছু টিপস

ফাইবার এ কাজ পাওয়ার কিছু টিপস

আমি আগেই বলছি আমি কোনো গুরু না আমি ফাইভারে মাত্র 18 দিন ধরে কাজ করছি । আমি যে সাফল্য পেয়েছি তার কিছুদিক আমি তুলে ধরবো ।
শুরুতে আপনার খেয়াল রাখতে হবে আপনি কিসের ওপর ফাইভারে সেবা দিবেন ।
আমি মনে করি যারা নতুন তারা শুরুতে তিন এর অধিক গিগ না বানানো ভালো ।
আর গিগ বানানোর সময় অবশ্যই কারো টা কপি করবেন না , বেশীরভাগ সেলার গিগ কপি করে বলে তারা অর্ডার পায়নি কারন আপনি যখন কোথাও থেকে কপি করছেন সেটা ফাইভারে আগে থেকেই আসে তাই ফাইভার আপনার গিগটা কে কখন ও সার্চ ইঞ্জিনে রাখবে না যার ফলে আপনি অর্ডার ও পাবেন না । আপনার ইংলিশে প্রবলেম ??
আপনি কোনো ইংলীশ এক্সপার্ট অথবা আর্টিকেল লেখক দের দিয়ে আপনি বাংলায় লিখে দিন তারা ইংলীশ লিখে দিবে ডিশক্রিপশ্ন অবশ্যই SEO Friendly হতে হবে ।
আপনি যা টাইটেল দিয়েছেন তা ডিস্ক্রিপ্ট এ ২/৩ বার হাইলাইট করে দিন ।
আপনি যদি ইয়াহু থেকে ও কপি করে ফাইভারে দিয়ে সেটা ও ফাইভার ধরে ফেলবে । তাই এই ব্যাপার টা খেয়াল রাখবেন । আর আপনি যদি কপি ছাড়া নাই পারেন তাহলে উপায় আছে , আরটিকেল স্পিনার দিয়ে একই শব্দের সমার্থক শব্দ বসিয়ে নিতে পারেন ।
এবার টাইটেল নিয়ে আসি ।এই ব্যাপার টা গুরুত্বপূর্ণ । টাইটেল ৫০ ওয়ার্ডের মধ্যে দিলে ভালো । তাহলে সার্চ ইঞ্জিনে শুরুতে আপনার গিগ থাকবে যা আপনার গিগ বিক্রিতে সাহায্য করবে । এমন টাইটেল দিবেন যা অন্যদের থেকে আলাদা ।যেমন কেউ দিলো I will make awesome logos for you
আপনি গুড়িয়ে দিতে পারেন I will provide/I will Supply/I will create/ I will do/I will add/ awesome/stylish ইত্যাদি যা আপনার কাছে ভালো লাগে ।
এবার আশা যাক ইমেজ নিয়ে , কেউ ইমেজ কপি করবেন না , কপির কারনে অরডার অনেকের আসেনা । আপনি যে ইমেজ টি কপি করে বসালেন সেটা অন্য একজন ইউজ করছে এবং ইমেজ অল্টা ট্যাগ দেও্যা আছে Salman Photos আর আপনার গিগের টাইটেল এ আছে I will do seo service এবং ট্যাগে আছে seo,seo service,traffick,booster তাইলে কি ফাইবার আপনাকে অর্ডার পাওয়াতে সাহায্য করবে । এখন তাহলে কি করবেন ?? যারা গ্রাফিক্স এর কাজ পারে তাদের কে দিয়ে একটি ইমেজ বানিয়ে সেটি ব্যাবহার করুন । আর ইমেজে ফুটিয়ে তুলুন আপনার গিগের সেবা । ইমেজে অবশ্যই আপনার আইডির নাম টা যে কোনো একদিকে দিবেন যেমন ঃ fiverr.com/sirius88
যার যেটা লিঙ্ক । যদি ইমেজে আপনার প্রোফাইল পিক দেন তাহলে ও হবে ।

আর ভিডিও এর ব্যাপারে কিছু বলবো না কারন আমি ভিডিও ইউজ করিনা ।
এবার আসুন ট্যাগের ব্যাপারে । আপনি গিগে যে সেবা দিবেন তা অই টাইপের ট্যাগ ব্যাবহার করবেন ।ভালো ট্যাগ না দিলে আপনার গিগ সার্চে থকবেনা । আর যে ট্যাগ গুলো দিবেন তা আবার ডিস্ক্রিপশ্নে হাইলাইট করবেন ।

এবার মুল কাজে আসি ঃ সবই দিলেন কিন্তু অরডার পাচ্ছেন না??

যেহেতু বর্তমান ফাইভার এ অনেক কম্পিটিশন হয়ে গেছে তাই আপনি কাজ জানেন কিন্তু কাজ পাবেন না যদি না গিগ টা কে মারকেটিং না করেন । যারা সার্চ ইঞ্জিন অপ্টিমাউজেশ্ন জানেন তারা এ ব্যাপারে ক্লিয়ার ।
এবার আসুন আপনি কিভাবে করবেন গিগের মারকেটিং ? শুরুতে আপনাকে শোসিয়াল সাইটে শেয়ার যে কোনো সাইটে ব্যাক্লিঙ্ক ক্রিয়েট , এর ফলে আপনার গিগের IMPR এর রেট বাড়বে এবং ক্লিক ভিও ভাড়বে যার কারণে ফাইভার থেকে অর্ডার পাবেন । এবার আসুন বাহিরের কাস্টমার পাবেন কিভাবে ? যেহেতু ফাইভারে খুব কম খরচে কাজ করা যায় তাই অনেকে ফাইভারে কাজ করিয়ে নিতে চায় ।
ধরুন আপনি গ্রাফিক্স নিয়ে কাজ করেন তাহলে আপনার খুঁজতে হবে গ্রাফিক্স রিলেটেড ফোরাম ,সাইট ,গ্রুপ যেখানে গ্রাফিক্স নিয়ে আলোচনা হয় । আপনি গিগে লিখলেন যে আপনি ৫ ডলারে ৫ টি ছবির বেকগ্রাউন্ড সাইড মুছে দিবেন যদি অই গ্রুপ ফোরাম ব্লগ সাইটে কারোও এই সেবা দরকার সে ফাইভারে গিয়ে আপনাকে অর্ডার করে ফেললো , ঠিক আপনি ওয়েব ডেভেলপ নিয়ে কাজ করেন আপনি খুজে বের করুন এই ধরনের ফোরাম ব্লগ সাইট যেখানে অনেক বায়ার দের আনাগোনা থাকে আপনার গিগ টী দিলেন , আপনি ২০ ডলারে পিএসডি টু এইচীটিএমেল সার্ভিস দিলেন দেখবেন যাদের দরকার তারা ফাইবারে গিয়ে আপনাকে অর্ডার দিবে । এবার আসুন কিভাবে আপনি অই ফোরাম সাইট ব্লগ খুজে বের করবেন ? গুগলে যান ধরুন আপনি SMM নিয়ে কাজ করেন টাইপ করুন SMM related forum blog site
sell my smm service
যারা গ্রাপিক্স নিয়ে কাজ করুন তারা ও একই উপায়ে মনে রাখবেন
আর ফোরামের ব্যাপারে বলি সব ফোরামেই সব কিছু নিয়ে আলোচনা হয় এবং অনেকে ফোরামে মিনি মারকেট প্লেস আছে
আর সোশিয়াল বুক মারকিং করুন আপনার গিগের

গুগলে যান top 50 bookmarking list in 2015 / top 100 forum posting site in 2015

আশা এই মেথডে গেলে আপনার গিগ সেল হতে পারে , আমি পেয়েছি আপনি কেনো পাবেন না , কে কত আয় করলো তা না দেখে ফলো করুন ফাইভেরে যারা ভালো সেলার তারা গিগে কি দিয়েছে কিভাবে সাজিয়েছে ।আর আপনার স্কিল কে আর ও Strong করুন ,তাহলে দেখবেন কাজ আপনার পিছনে থাকবে আর বায়ারদের সাথে ফ্রেন্ডলি ব্যাবহার করুন নি যা চেয়েছে তার চেয়ে একটু বেশি দিন ।

লেখকঃ Akash Khan

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *