ফ্রিল্যান্সিং হলো ধৈর্য নিয়ে লেগে থাকা আর হতাশ না হওয়া।

ফ্রিল্যান্সিং হলো ধৈর্য নিয়ে লেগে থাকা আর হতাশ না হওয়া।
জীবনের প্রতিটা ক্ষেত্রেই প্রতিযোগিতা, এই প্রতিযোগিতায় সবাই জয়ী হতে চাই কিন্তু শেষ পর্যন্ত একজনই প্রথম হয়। আমরা সবাই জয়ী হতে চাই কিন্তু পরাজয় থেকে প্রকৃত শিক্ষাটা আর নেই না।
যেমন দৌড় প্রতিযোগিতায় সবাই কিন্তু একসাথেই শুরু করে দৌড়, কিন্তু শেষ পর্যন্ত কেবল একজনই থাকে যে সবার আগে পেরিয়ে যায় ফিনিশিং লাইন। ছোট্ট একটা দৌড়, পাঁচ মিনিটেরও না, অথচ এর প্রস্তুতির পেছনে কত অজস্র ঘণ্টার পরিশ্রম মিশে থাকে! যেই মানুষটা প্রথম হলো, দেখা যাবে অন্যরা যখন ঘুমাচ্ছে সে তখন ঠিকই একাকী মাঠে ঘাম ঝরিয়েছে দৌড়ের প্রস্তুতিতে। জীবনের সব ক্ষেত্রেই এমন, সাফল্য পেতে হলে অন্যদের চেয়ে বেশি উদ্যম থাকতেই হবে।
অন্যদের থেকে নিজেকে আলাদা করতে হলে পরিশ্রমটাও অন্যদের চেয়ে বেশিই দিতে হবে জীবনে। বড় হওয়ার প্রচন্ড ইচ্ছাই মানুষকে বড় করে তোলে।” এই লেখাটি প্রথম চোখে পরে যখন আমি প্রথমবার ঢাকা শহরে আসি। প্রায় প্রতিদিনই মনে পড়ে এবং এটাই সত্য। ধৈর্য নিয়ে লেগে থাকলে কোন কিছুই অসম্ভব নয়। অতএব লেগে থাকুন আর চেষ্টা চালিয়ে যান!
এবার আসি আপওয়ার্কের কথায়, এইখানে বিভিন্ন ক্যাটাগরিতে অনেক সফল ফ্রীলান্সার রয়েছে এবং তাঁরা সফলতার সাথে কাজ করে যাচ্ছে। প্রত্যেক সফল ফ্রিল্যান্সারের সফল হওয়ার পিছনে এক একটি গল্প বা এক একটি ইতিহাস আছে।
যেমন কত রাত না ঘুমিয়ে থাকা, নাওয়া খাওয়া বাদ দিয়ে কাজ করা, বন্ধু বা পরিবারের আড্ডা থেকে নিজেকে বিরত রাখা, অনেক আপনজনের কল ইচ্ছা থাকা সত্ত্বেও না ধরা কাজের জন্য, কাজের জন্য কোথাও বের হতে না পারা, বেশিরভাগ সময় নিজেই নিজেকে ভুলে যাওয়া, আমি কি মানুষ না মেশিন ইত্যাদি মনে হওয়া। আরো কত কি…..বলে বুঝানো যাবে না। আপওয়ার্ক এ যারা সফল ফ্রীলান্সার একমাত্র তাঁরাই বুঝতে পারে এই সফলতার পিছনে রয়েছে কত পরিশ্রম আর কত ত্যাগ।
আর এখন দিন যত যাচ্ছে, প্রতিযোগিতাও বেড়ে যাচ্ছে। অতএব আপওয়ার্কে সফল হতে হলে পরিশ্রমের বিকল্প নেই, একাগ্রচিত্তে লেগে থাকার বিকল্প নেই। নিজেকে কখনো ছোট বা আমাকে দিয়ে কিছু হবে না এমনটা কখনো ভাববেন না। এই হীনমন্ম্যতাই আপনাকে আরো পিছিয়ে দেয়। জীবনে সফল হতে গেলে নিজেই নিজেকে আগে ভালোকরে জানতে হবে। নিজের দোষগুলো বের করার চেষ্টা করতে হবে। লেগে থাকুন আর নিজের ভুল থেকে প্রকৃত শিক্ষাটা নিতে শিখুন।
লেখকঃ সুমন শাহ্‌
Spread the love

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *