ফ্রীল্যান্সিং এর ভবিষ্যৎ কেমন?

ফ্রীল্যান্সিং এর ভবিষ্যৎ কেমন?
আমি নতুনদের কে বার বার বলছি যে ফ্রীল্যানসিং নিয়ে বেশিরভাগ মানুষ ভুল ইনফরমেশন প্রচার করে। যারা ভুল ইনফরমেশন প্রচার করে তারা মনে করে যে তারা ফ্রীল্যানসিং জানে। কিন্তু আপনি যদি একটু যাচাই করেন তাহলে দেখবেন তিনি অভিজ্ঞ ফ্রীলান্সার না। ভুল ইনফরমেশন আপনার, আমার সবার জন্য ক্ষতিকর। আর নতুন হিসেবে ফ্রীল্যানসিং নিয়ে নেগেটিভ কোনো ধারণা প্রচার না করা আমার মনে হয় ভালো। কোনো নেগেটিভ ধারণা প্রচার করার আগে অভিজ্ঞ ফ্রীলান্সার দেড় প্রোফাইল দেখুন। অভিজ্ঞ ফ্রীলান্সার রা হাই ট্যালেন্টেড।ওরা নিঃসন্দেহে ভালো বুজে। ওরা যদি ফ্রীল্যানসিং এ নেগেটিভ কিছু পেতো তাহলে তারাও ফ্রীল্যানসিং করতো না।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি, আমি অনেক মানুষ পেয়েছি যারা আমাকে বলেছে তারা ফ্রীল্যানসিং ভালো বুঝে । আমি যখন ২/১ টা প্রশ্ন করি তখন তাদের সবাইকে দেখি ফ্রীল্যানসিং নিয়ে ভুল নেগেটিভ ধারণা নিয়ে বসে আছে। অথচ তারা মনে করে তারা খুব ভালো বোঝে ।
অনেক ভালো অভিজ্ঞ ফ্রীলান্সার ও ফ্রীল্যান্কিং বোঝতে পারে না। আমি এমন পেয়েছি।
কয়েকমাস আগে ক্রিয়েটিভ IT এর খুব সম্ভব মালিক বা MD এই রকম কে একজন প্রথম আলোতে ফ্রীল্যানসিং নিয়ে নেগেটিভ ধারণা বলেছেন। তিনি বলেছেন ফ্রীল্যানসিং এর নাকি ফিউচার নাই। আপনারা কি ক্রিয়েটিভ IT চিনতে পারছেন? আমি যা দেখেছি তাতে মনে হয়েছে তাদের পপুলারিটি অনেক । এমনকি মন্ত্রী পর্যন্ত তাদের প্রতিষ্টানে যান। নিঃসন্দেহে সমাজের মানুষ ভাববে উনি সত্যি ফ্রীল্যানসিং সম্পর্কে জানেন। আর যেহেতু ফ্রীল্যানসিং জানেন সেহেতু উনি সঠিক বলছেন।
কিন্তু আসলে উনি ফ্রীলান্সার না। উনার টাকা আছে তাই সহজে ফ্রীল্যান্কিং ট্রেনিং সেন্টার দিয়ে দিচ্ছেন যার জন্য দক্ষ ফ্রীলান্সার হওয়ার দরকার পরে না। তাছাড়া একজন অভিজ্ঞ ফ্রীলান্সার এর কোম্পানি দেবার ও দরকার পরে না। কারণ তিনি নিজে যা ইনকাম করবেন ফ্রীল্যানসিং থেকে তা কোম্পানি দিয়ে ইনকাম করার চাইতে সাধারণত বেশি (ব্যতিক্রম আছে)।
উনি বা সমাজের অনেক মানুষের ধারণা ফ্রীল্যানসিং এর ফিউচার নেই। আসুন একটু দেখি।
ফ্রীল্যানসিং মার্কেটপ্লেসগুলোতে দুনিয়ার বিলিওনার রা বিলিয়ন বিলিয়ন ডলার ইনভেস্ট করছে। আপনার কি মনে হয় যে দুনিয়ার বিলিওনার রা বোকা? তাই তারা ফ্রীল্যানসিং মার্কেটপ্লেস এ ইনভেস্ট করছে যেটার ফিউচার নাই। একজন বিলিওনার যখন কোনো কিছুতে ইনভেস্ট করেন তখন তারা ঐটার ফিউচার নিয়ে অনেক গবেষণা করে ইনভেস্ট করেন।
একটা কোম্পানি বা ব্যক্তির জন্য ফ্রীলান্সার ব্যবহারের অনেক সুবিধা। যেমন সহজে লক্ষ লক্ষ প্রফেশনালস থেকে সর্বোচ্চ দক্ষ হায়ার করতে পারছেন কম খরচে। ফ্রীল্যানসিং মার্কেটপ্লেসগুলো তার কাজের তদারকি করছে। এত দক্ষ প্রফেশনাল হয়তো তিনি পার্মানেন্টলি রাখতে অক্ষম। আবার এমন হতে পারে যে কোনো কাজের জন্য কোনো কোম্পানি বা ব্যক্তির একজন এমপ্লয়ী রাখার দরকার নাই কারণ ওই ধরণের কাজ কম – এক্ষেত্রে ফ্রীলান্সার বেস্ট সল্যুশন।আবার একজন পার্মানেন্ট এমপ্লয়ী রাখতে যে খরচ, ফ্রীলান্সার ব্যবহার করতে তার চাইতে অনেক কম খরচ লাগে। এই রকম আরো অনেক সুবিধা আছে।
এইসব সুবিধার কারণে ফ্রীল্যানসিং এর ফিউচার কমবে না বরং গবেষণা বলছে যে ভবিষৎ দুনিয়াটা ফ্রীল্যানসিং নির্ভর হবে। আর দিনে দিনে ফ্রীল্যানসিং ডিপেন্ডেন্সি বাড়ছে।
এখন কি আপনাদের মনে হয় যে ফ্রীল্যান্কিং এর ফিউচার নেই?
তারপরও ধরেন নিলাম ফিউচার নাই। তাহলে কি হচ্ছে দেখেন।
একজন ফ্রীলান্সার ইংলিশ ও টেকনোলজি তে সর্বোচ্চ দক্ষ। কারণ তাকে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস এ কাজ করতে হয়। বর্তমান চাকরির বাজারে ইংলিশ ও টেকনোলজি তে দক্ষ একজন ব্যক্তির চাহিদা সর্বোচ্চ। তাই একজন ফ্রীলান্সার যখন সময় চাকরি করতে পারে ইচ্ছা করলে। আপনার যখন দক্ষতা আছে তখন দুনিয়ার যেকোনো জায়গায় আপনার চাহিদা আছে। এমনকি যদি আপনি একজন দক্ষ কম্পিউটার অপারেটরও হন। একেকজন দক্ষ মানুষের চাকরিতে কত চাহিদা আছে তা অদক্ষ অবস্থায় বুজবেন না। কারণ আমরা আমাদের নিজের অবস্থান থেকে অন্যের অবস্থান যাচাই করতে সাধারণত পারি না। তাহলে ফ্রীল্যানসিং না থাকলেও একজন ফ্রীলান্সার এর কোনো যায় আসে না।
তাছাড়া একজন ফ্রীলান্সার মানে একটা কোম্পানি। একজন ফ্রীলান্সার যেকোনো সময় কোম্পানি দিতে পারেন।
এখন আরেকটা ভুল প্রচার হচ্ছে যে বাংলাদেশ থেকে নাকি upwork একাউন্ট অপ্প্রভ করছে না। ওটাও একটা ভুল প্রচার। upwork একাউন্ট অপ্প্রভ করছে কিন্তু সিস্টেম টা একটু কঠিন করে ফেলছে। কারণ upwork চাচ্ছে দক্ষরাই শুধু তাদের মার্কেটপ্লেস এ কাজ করুক ।
এইরকম আরো অনেক ভুল ধারণা আছে ফ্রীল্যানসিং নিয়ে। সব বলতে গেলে অনেক সময় লাগবে।
আসল কথা হলো বর্তমান সময়ে ফ্রীল্যানসিং সবচাইতে উত্তম। এখানে আছে ট্যালেন্ট কে সর্বোচ্চ ব্যবহারের সহজ সুজুগ, কাজ করার স্বাধীনতা, সর্বোচ্চ ইনকাম, সবচাইতে ভালো ভবিষৎ। আর কি চান একটা প্রফেশন থেকে।
যারা আপনাকে ফ্রীল্যানসিং নিয়ে নেগেটিভ কথা বলবে আপনি তাদের ফ্রীল্যানসিং প্রোফাইল চেক করেন। দেখবেন যারা বলছেন তারা অভিজ্ঞ ফ্রীলান্সার না । যদিও ১/২ অভিজ্ঞ ফ্রীলান্সার ও নেগেটিভ বলতে পারেন কিন্তু তা ব্যতিক্রম। হয়তো উনি অভিজ্ঞ হয়েছেন কিন্তু দক্ষতা অর্জন করতে পারেন নাই।
ফ্রীল্যানসিং নিয়ে নেগেটিভ ধারণা আমাদের সবার জন্য ক্ষতিকর। আপনি নতুন হলে নেগেটিভ কোথায় আপনার মনোবল ভেঙে যাবে। সামাজিক নেগেটিভ ধারণা আমাদের ফ্রীলান্সার দের সামাজিক মূল্যায়নে সমস্যা হবে। ভুল ধারণার কারণে যারা মূল্যায়নে ভুল করবে তারা ভালোকে খারাপ মনে করবে যা তাদের নিজে জন্য ও ক্ষতিকর হবে। কারণ আমরা যখনি ভালো কিছুকে খারাপ বলে মূল্যায়ন করি তখনি আমাদের নিজেদের ক্ষতি করি। আপনি যদি একটা ভালো সাবান কে খারাপ মনে করে না কিনে তুলনামূলকভাবে খারাপ সাবান কে ভালো মনে করে কিনলে আপনার নিজের কি ক্ষতি হবে না?

 

লেখকঃSubir Chowdhury

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *