বাংলাদেশের ফ্রিল্যান্সিং

আমাদের বাংলাদেশে একটা ট্রেন্ড হলো কেউ একজন কোন কিছু তে ভালো করলে আমরা সবাই সেই কাজের দিকে কোনো কিছু যাচাই বাছাই না করেই ঝাপিয়ে পরি।

আমি নিজেও এর বেতিক্রম ছিলাম না কিন্তু সময় এবং বয়সের সাথে সাথে এইটা বুঝেছি যে আবেগে বা হুট কোরে কোনো কিছ শুরু কোরে দেওয়া উচিৎ না। তাতে হয়তো সামরিক কিছু টাকা মাঝে মাঝে আয় করা যায় কিন্তু যে সময় বা পরিশ্রম দিচ্ছেন সেই তুলনায় কিছুই না সেই টাকা।তাই যে ব্যাপারে শুরু করবেন সে ব্যাপারে আপনার ভালো ধারোনা থাকতে হবে। আর এইটা যদি ফ্রিল্যান্সিং হয় তা হোলে আপনার একজন সফল ফ্রিল্যান্সার হোতে হলে ধারোনার পাশাপাশি আপনার আরো যা প্রয়োজন হবে তা হলোঃ-

১) আপনার মোটামুটি ভাবে ইংরেজি জানতে হবে যেনো আপনি ভালো ভাবে বায়ারের সাথে কমিনিউকেট করতে পারেন। আর ইংরেজির পাশাপাশি যদি আরবি ভাষা জানেন তা হলো আরোব দেশের বায়ারদের সাথে ভালো সুভিধা পারবেন এক কথায় যে যত বেশি রকোমের ভাষা জানবে তার ততো বেশি সুবিধা। আপনি যত ভালো কাজ জানেন না কেনো বায়ারের সাথে ঠিক মত কথা না বলতে পারলে আপনি কেবল নিজের ক্ষতি করছেন না সেই সাথে বাংলাদেশের নাম বহির্বিশ্বে খারাপ করছেন।

২) ফ্রিল্যান্সিং মানে কেবল গ্রাফিকস ডিজাইন, ডাটা এন্ট্রি, ওয়েব ডিজাইন কিংবা ভিডিও এডিটিং না। এছাড়াও আরও হাজার রকমের কাজ আপনি এই সেক্টরে করতে পারবেন। এখন বাজারে এতো গ্রাফিকস ডিজাইনার যে তা বায়ারের থেকে কয়েক গুন বেশি। তাই এই সেক্টর গুলোতে আজকাল অডার পাওয়া পুরাতন দের জন্য টাফ হয়ে গেছে আর নতুনদের কথা কি বলবো। তারা ছয় মাস হায় হুতাশ কোরে ইন্টারনেট বিল ও মনে হয় সবাই তুলতে পারে না। তাই কেবল জেনারেল লাইনের গিগ না খুলে একটু ভিন্ন টাইপের গিগ খুলে বিড করলে প্রথম মাস থেকেই টাকা কামাতে পারবেন। সব থেকে ভালো হয় আপনি যে সেক্টরে পড়াশোনা করেছেন বা করছেন সেই রিলেটেড কাজ করলে।

৩) কখনোই দায় সারা ভাবে কাজ করবেন না। কাজটা সব সময় ভালো ভাবে করার চেষ্টা করবেন যেনো রিপিট ভায়ার আশে এবং তারাই আপনার মার্কেটিং করবে

৪) অতি লোভে বেশি কাজ কখনো নিবেন না যত টুকু কাজ করতে পারবেন ততটুকু কাজ নিবেন কারন তা না হলে সময় মত কাজ শেষ করতে পারবেন না আর তারাহুরো করে শেষ করতে গেলে কাজের কোয়ালিটি খারাপ হবে আর এতে লং রানে আপনারই ক্ষতি হবে।

৫) বায়ারের সাথে কখনোই খারাপ আচরণ করতে পারবেন না তা সে যত খারাপ বায়ারই হোক না কেনো। ইন্টারন্যাশনাল কল সেন্টারে ট্রেইনিং নেয়ার সময় একটা কথা বার বার বলে মাথায় ঢুকিয়ে দিয়েছে যে “Every single person in the world may be your potential customer in the near future so they can fuck your 14 generation but you have to end the call with a smile and the word thank you”. তাই যত ফাউল বায়ারই হোক না কেনো আমি তাদের সাথে সব সময় কনভারসেশন Thankyou বলে শেষ করি তাতে ৯৯ বারই কোন কাজ হয় না কিন্তু ২/৪ টা বায়র ঠিকই পারে কাজ দিয়েছে।

লেখকঃ Mohammad Tafsirul Islam

Author: admin