শুরু হয় কটিন এক সময় অতঃপর ঘুরে দাঁড়ানো

মধ্যবিত্ত স্সচ্ছল পরিবারে জন্ম আমার। বাবা কিছু করতেন না। বাজারে আমদের একটা মারকেট ছিল আর ক্ষেতের জায়গা জমি ছিল। ভালই কাটছিল সময়।

আমার চাচা UK বসবাস করত আব্বা অ ছিলেন অইখান কয়েক বছর। আব্বার সাথে সম্পর্ক ভাল ছিলনা অনেক আগ থেকেই। কিন্তু আব্বা তাকে অনেক পছন্দ করত আর এই সুযোগ কাজে লাগায় সে। আব্বার সকল সম্পত্তি জালিয়াতি করে তার নামে করে নেয়। আর টিক সেই দিন আমার আব্বা স্ট্রক করেন। গ্রামের সবাইকে সে কিনে নেয়। কেও হেল্প করে নি জায়গা ফেরত পেতে। আর এই দিকে আব্বার চিকিৎসার জন্য উনার সাভিংস এর সব টাকা প্রায় খরচ হয়ে গিয়েছিল। শুরু হয় কটিন এক সময় আর টিক তখন পরিবারের পুর দাইত্ত টা আমার উপর পরে। ২০১৫ এর HSC এক্সাম এর ৩ মাস বাকি।

৬ জনের পরিবার আমার দিকে তাকিয়ে, না জানি কোন কাজ না আছে কো skill. ঘর ছেরে বেরিয়ে পরি কিছু করার উদ্দেশ্যে। এই সময়টা ছিল জীবনের সবছেয়ে তিক্ত সময়।

freelancing এ ইন্টারেস্ট কিভাবে?

২০১২ তে আব্বা আমায় পেন্টিয়াম ৪ একটা কম্পিউটার কিনে দেন। তখন বেশি গেইম খেলতাম আর কিভাবে online এ earning করা জায় এই নিয়ে ঘাটা ঘাটি করতাম। গ্রাফিক্স ডিসাইন এ ইন্টারেস্ট ছিল। বিভিন্ন source থেকে basic টা আয়ত্ত করে নেই সে সময়। সেই সুবাদে sylhet এ এক্টা ইন্সটিটিউট এ ভর্তি হয়েযাই।

কিন্তু গ্রাফিক্স শিখা হলনা। টারগেট ছিল কম সময়ে earning এর source খুজা, সে হিসাবে স্রদ্দেও Shuvo sir আমাকে ৭ দিনের জন্য Lead Generation এর একটা training করান, এর পর পর এ আমি কাজে লেগে যাই। পারস্রমিক যদিও খুব বেশি ছিলনা কিন্তু আমাকে কাজ চালিয়ে যেতে হয়েছিল self-living expenses এর জন্য।

৯-৬ অফিস এ কাজ করতাম আবার রাতের জন্য কাজ নিয়ে আসতাম। রাতে কাজ করার পর internet upwork নিয়ে ঘাটাঘাটি করতাম। senior কেউ না থাকায় নিজে রিসারচ করি, Upwork সম্পর্কে জানি। ২৪ ঘন্টার মাঝে ৩-৪ ঘন্টা ঘুমাতাম।

Upwork নিয়ে সময় দেওয়ায় আমার কাজে প্রভাব পরে যে কারনে আমার income কমে যায়। আমি mess এ থাকা খাওয়া এফর্ড করতে পারতে ছিলাম না। তখন আমার বন্ধু ইমাদ আমাকে তার বাসায় তার সাথে থাকার সুযোগ করে দেয়। জদিও খুব খারাপ লাগেছিল কিন্ত আমার আর কোন way ছিল না। পেয়ে জাই আরেক ভাই আর মা। গ্রামের সবাই খুব demotivate করত, হাসি টাট্রা করত আমাদের অবস্থা নিয়া। কিছু কথা মনে হলে শরির টা জ্বলে জায়।

যাইহুক, কাজে থাকাকালে ৭-৮ মাস পর ২৯ ডিসেম্বর ২০১৭ Upwork account ওপেন করি।

Account approve করা টা ছিল এক মহা frustration. কিন্তু জানতাম না কাজ পাওয়া টা হবে আর বড় challenge. খুব frustrated হয়ে গিয়েছিলাম যখন কাজ পাচ্ছিলাম না। সেশে ভেবে নিয়েছিলাম আমাকে দিয়ে হবে না। ২ মাস ২০ দিন পর এক্টা কাজ পাই। জীবনের খুশির দিন গুলুর মাঝে অন্যতম দিন ছিল। ঘন্টায় ৫$ weekly 5 hours.

হারিয়ে যায় সেই খুশি, ১.৫ মাস por যখন কোন কারন ছারাই job close করে 1* feedback দেয় Israel এর ক্লাইন্ট। আমি বাদ্ধ হয়ে পুরু টাকা টা refund করে দেই যেন feedback টা না থাকে। সেই week এ ই পেয়ে যাই আরেকটা কাজ। এর পরে ধিরে ধিরে শুরু হল আমার স্বপ্নের $ income করা।

জীবনের সবছেয়ে বড় স্বপ্ন ছিল বাবাকে হজ্বে নিয়ে জাব। কিন্ত জাওয়ার 2 week আগেই গত রামযানে তিনি আমাদের ছেরে চলে যান পরপারে।

আফসুস হয়, যদি আব্বা বেচে থাকতেন!

আল্লাহর কাছে শুক্রিয়া আদায় করি।

There is a quote:

Your success is always the best revenge you can take against your enemies!

Be so successful

I know to all of you people it’s nothing but means a lot to me.

লেখকঃ সুলেমান আহমেদ

Author: admin